Wednesday, September 4, 2019

SUNDAY

S  U  N
D  A  Y
রবিবার হলেই হইহই করে সবাই রাজপথে নেমে পড়ে। চলে নাচগান, চলে মুকাভিনয়-নাটক-যোগব্যায়াম-জিমন্যাস্টিক। যতক্ষণ এসব চলে, সকাল সাতটা থেকে দুপুর দুটো- শহরের ১২০ কিলোমিটার রাজপথে একটিও মোটরগাড়ি চলে না। যারা হাঁটেন তারা তোঁ হাঁটবেনই। বাকিরা সাইকেলে চেপে ঘুরে বেড়ান। রাজপথের মসৃন বুকে বালক-বালিকারা কেউ কেউ স্কেট করতে করতে যায়।

‘সাইক্লোভ’। ১৯৭৪ সাল থেকে কলম্বিয়ার বোগোতা শহরের প্রতিটি রবিবার এভাবেই কেটে আসছে। প্রচলিত ব্যবস্থাকে তোয়াক্কা না করে একটু অন্যরকম, শুধুমাত্র একটু অন্যভাবে বাঁচতে এবং দূষণহীন কিছুটা সময় কাটানোর জন্য শহরের সাইকেলপ্রেমী যুবকেরা যে পরবের সূত্রপাত করেছিলেন সময়ের সাথে সাথে সেই পরবের ব্যাপ্তি বেড়েছে। মাত্র দু বছরের মাথায়, ১৯৭৬ সালেই এই উৎসবে সরকারি সিলমোহর পড়ে। শহরের বিশাল সংখ্যক জনগণ এতে সামিল হতে থাকেন। শহরবাসীরা সাইক্লোভকে এতটাই ভালোবেসে ফেলেছেন যে, ২০০৭ এ হঠাৎই কিছু কিছু রাজনৈতিক নেতা সাইক্লোভ নিষিদ্ধ করে দেওয়া জন্য আইন আনতে চাইলে গণচাপে সেই পরিকল্পনা ব্যর্থ হয়। এখন তো শুধুমাত্র রবিবার নয়, অন্যান্য পাবলিক ছুটির দিনেও বোগোতার ওই সব রাস্তায় ধোঁয়াচালিত যান বন্ধ করে দেওয়া হয়। সকাল হলেই রাস্তায় নেমে পড়েন শহরের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ, সংখ্যায় প্রায় কুড়ি লাখ।

কলম্বিয়ার দেখাদেখি অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট-মেলবোর্ণ, আর্জেণ্টিনার রোজারিও, বেলজিয়ামের ব্রাসেলস, কানাডার উইনিপেগ-ভ্যাঙ্কুভার-হ্যামিলটন-ওটাওয়া-টরেণ্টোতে ‘সাইক্লোভ’ শুরু করা হয়েছিল। কোথাও এখনো চলে, কোথাও পারা যায়নি।

পরীক্ষানিরীক্ষার শেষ নেই। ব্রাজিলে বড় কয়েকটি শহরে রবিবার কয়েকটি রাস্তা শুধুমাত্র পদযাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। চিলির সাণ্টিয়াগোতে প্রতি রবিবার সকালে ৩২ কিলোমিটার রাস্তা মোটরগাড়ি নিষিদ্ধ। বোগোতার মতই সেখানে সাইকেল, স্কেটিং নিয়ে মানুষ রস্তায় নেমে পড়েন।
কোস্টারিকা, গুয়াতেমালা, মেক্সিকো, পেরু, নিউজিল্যাণ্ড, ইকুয়েডর, আমেরিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের মানুষ বোগোতার ‘সাইক্লোভ’ মডেল চালু করেছে। জনচাপ প্রশাসনকে নড়াতে পারে- সাইক্লোভ এর উদাহরণ।

ভারতে? হ্যাঁ। ‘রাহগিরি’ নাম দিয়ে গুরগাঁওতে ২০১৩ সালে একটিবার চেষ্টা করা হয়েছিল।

শুধুমাত্র দূষন থেকে বাঁচতে? নাকি ভোগবাদী সমাজ নিজের সংকট থেকে বেরোতে উপায় বের করার চেষ্টা করছে? নিরন্তর মারকাটারি লেগে থাকা অস্থির কলম্বিয়াবাসীরা এরকম আপদে নিয়মকে আপন করে মেনে নিলেন কেন?       

photo courtsey: google.com

No comments: